বৃহস্পতিবার, ১৫ আগস্ট, ২০১৯

ফটোশপের সাহাহ্যে ফটো রিটাচ করুন মাত্র এক মিনিটে আর ছবিকে করে তুলুন আরও সুন্দর জেনে নিন মোঃ দেলোয়ার হোসেন ,আইসিটি বিশেষজ্ঞ টপ.আইটির (পরিচালক)

ফটোশপের সাহাহ্যে ফটো রিটাচ করুন মাত্র এক মিনিটে আর ছবিকে করে তুলুন আরও সুন্দর জেনে জেনে নিন মোঃ দেলোয়ার  হোসেন ,আইসিটি বিশেষজ্ঞ  টপ.আইটির  (পরিচালক)

 

আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন। আপনাদের দোয়াতে আমিও ভালোই আছি। অনেকদিন পর টিউন করতে বসলাম। ট্রিকবিডিতেও কিছু সময় দিচ্ছি। সময় না পাওয়ার কারণে তেমন টিউন করা হয় না। আজ সময় করেই বসলাম টিউন করার জন্য। আজ আমি খুব সহজ একটি বিশয় নিয়ে টিউন করব। আসলে আজকাল ফটোশপের কাজ সবাই জানে আর ফটোশপ সবার লাগেও। যে কুন কাজে অনলাইনে কাজ করতে গেলেও ফটোশপ দরকার পড়ে। ফটোশপের বেসিক কাজগুলা সবাই জনে এখন। তবে ফটোশপে শর্টকাটে অনেক কিছু করা যায়। আজ আমি ফটো রিটাচ নিয়ে কথা বলব।
ফটো রিটাচ সম্পর্কে বলতে গেলে অনেক কিছুই বলা যায়। আপনি মাত্র কয়েকটি ধাপ কাজ করেই ফটো রিটাচ করতে পারবেন। মাত্র এক মিনিটেরও কম সময়েই করতে পারবেন। তাই আমি এখানে উদাহরণ দিলাম না। সরাসরি কাজ করবেন। আমি এই টিউনে ফটো রিটাচের ভিডিও টিউটোরিয়ালও শেয়ার করব। তবে আমি সাজেস্ট করব অবশ্যই পুরো টিউনটি পড়বেন। ফটো রিটাচ করলে আপনি দারুণ এক পরিবর্তন দেখতে পারবেন। আমি বেশি কথা বলব না সরাসরি কাজে নেমে পড়ব। তবে একটা কথা আগেই বলে রাখি যারা এর আগে ফটো রিটাচ করেছেন তারা এই টিউন না দেখলেও চলবে তবে যারা এর আগে ফটো রিটাচ করেন নি তারা অবশ্যই দেখবেন। আমি মনে করি এই টিউন প্রত্যেক অনলাইন ইউজারের দেখা উচিৎ। আর বেশি কথা না বলে তাহলে আমরা কাজে নেমে পড়ি।
Unlimited Web Hosting
ফটো রিটাচ কেন করবেন?
আমরা ক্যামেরা দিয়ে ছবি উঠার পর আবহাওয়ার কারণে বা অন্য কারণে ব্রাইটনেস হিউ এই সব ঠিক থাকে না। তাই এই সব ঠিক করে ইমেজকে নান্দনিক করার জন্যই মূলত ফটো রিটাচ করা হয়। ফটো রিটাচ করলে কি ফলাফল পাওয়া যায় তা আপনি নিজে করেই দেখুন। ১মিনিতও লাগবে না।
দেখুন ফটো রিটাচ কিভাবে করবেনঃ
প্রথমে ফটোশপ ওপেন করুন। আপনি যেকুন ভার্সনের ফটোশপ ব্যবহার করতে পারেন তবে আমি Adobe Photoshop CS6 ব্যবহার করব এই কাজটি করার জন্য। ফটোশপ ওপেন হয়ে গেলে যে ইমেজটি রিটাচ করতে চান সেটি ফটোশপে ওপেন করুন।
ইমেজটি সঠিকভাবে ওপেন হয়ে গেলে নিচের ছবির কাজ করুন প্রথমে Image এ জান তারপর তারপর Adjustments তারপর Hue/Saturation এ জান। মানে এরকম Image>Adjustments>Hue/Saturationউপরের কাজটি যদি সঠিকভাবে করে থাকেন তাহলে নিচের ছবির মত একটি বক্স আসবে। সেই বক্সে নির্ধারিত মানগুলো দিন। Hue=20, Saturation=10 and Lightness=3 এবার অকে দিন।
এবার নিচের ছবিতে লক্ষ করুন Image এ জান তারপর তারপর Adjustments তারপর Brightness/Contrast এ জান। মানে এরকম Image>Adjustments>Brightness/Contrast

নিচের মত একটি বক্স আসবে। সেখানে মানগুলো দিন Brightness=20 and Contrast=3 তারপর অকে দিন। কাজ শেষ এখন সেভ করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন